• সর্বশেষঃ

    এই রাধা আসিলেন কোথা হইতে? - পর্ব ৩ (শেষ পর্ব)


    বঙ্কিমচন্দ্রের ‘কৃষ্ণচরিত্র’ প্রবন্ধে কৃষ্ণ সম্পর্কে একটা চমৎকার কথা আছে।

    “যীশুখৃষ্ট খ্রীষ্টীয়ানের আদর্শ, শাক্যসিংহ বৌদ্ধের আদর্শ ......। কিন্তু এরূপ ধর্মপরিবর্ধক আদর্শ যেরূপ হিন্দুশাস্ত্রে আছে,এমন আর পৃথিবীর কোন ধর্মপুস্তকে নাই – কোন জাতির মধ্যে প্রসিদ্ধ নাই। জনকাদি রাজর্ষি, নারদাদি দেবর্ষি, বশিষ্ঠাদি ব্রহ্মর্ষি, সকলেই অনুশীলনের চরমাদর্শ। তাহার উপর শ্রীরামচন্দ্র, যুধিষ্ঠির, অর্জুন, লক্ষণ, দেবব্রত, ভীষ্ম প্রভৃতি ক্ষত্রিয়গণ আরও সম্পূর্ণতা প্রাপ্ত আদর্শ। খ্রীষ্ট ও শাক্যসিংহ কেবল উদাসীন, কৌপীনধারী নির্মল ধর্মবেত্তা। কিন্তু ইঁহারা তা নয়। ইঁহারা সর্বগুণবিশিষ্ট – ইঁহাদিগেতেই সর্ববৃত্তি, সর্বাঙ্গসম্পন্ন স্ফূর্তি পাইয়াছে। ইঁহারা সিংহাসনে বসিয়াও উদাসীন; কার্মুকহস্তেও ধর্মবেত্তা; রাজা হইয়াও পণ্ডিত; শক্তিমান হইয়াও সর্বজনে প্রেমময়। কিন্তু এই সকল আদর্শের উপর হিন্দুর আর এক আদর্শ আছে,যাঁহার কাছে আর সকল আদর্শ খাটো হইয়া যায় – যুধিষ্ঠির যাঁহার কাছে ধর্ম শিক্ষা করেন, স্বয়ং অর্জুন যাঁহার শিষ্য,রাম ও লক্ষণ যাঁহার অংশমাত্র, যাঁহার তুল্য মহামহিমাময় চরিত্র কখন মনুষ্যভাষায় কীর্তিত হয় নাই।”

    আর এই মহামানবের সমস্ত কীর্তিকে বৈষ্ণব এবং গীতিকবিরা ধ্বংশ করছে  এবং করছে।  

    পশ্চিমবঙ্গের এক গায়ক তো তার গানে বলেছে,  ‍ "যমুনারও ঘাটে যাইও না গো রাধা ওইখানেতে বইস্যা আছে, কানু হারামজাদা।"

    কানাই তথা কৃষ্ণকে বলছে হারামজাদা! ভাবতে পারেন? 

    বর্তমানে কাউকে নিয়ে কুৎসা রটনা করলে তার নামে মানহানি মামলা হয়। এমন মহান পুরুষকে যারা অবমাননা করেছে তাদের নামে ওখানকার হিন্দুরা মামলা করেছে কি? 

    শুধু এখানেই শেষ না। বৈষ্ণবা এই নিয়মও চালু করেছে যে — কৃষ্ণের নামের আগে ঐ রাধার নাম বলতে হবে; রাধা-কৃষ্ণ বলতে হবে।

    এখানেই থামলেও কথা ছিলো — এখন কৃষ্ণকেই বাদ দিয়ে নতুন বুলি শুরু হয়েছে — "রাধে রাধে"! 

    এতো কিছু জানার পর আমার এক বৈষ্ণব দাদা এখন প্রচার করে বেড়ান — 
    আসলে, রাধা-কৃষ্ণের এসব কাহিনী বানানো কাহিনী। আসলে যিনি কৃষ্ণের আরাধনা করেন তিনিই রাধা।কৃষ্ণের আরাধক হিসেবে একজনের কল্পিত মূর্তী কৃষ্ণের পাশে স্থাপন করা হয়েছে! আর এটাই নাকি খাঁটি বৈষ্ণবরা প্রচার করেন! 

    ঐ দাদাকে প্রশ্ন করছি — যিনি কৃষ্ণের আরাধনা করেন তিনিই রাধা এ তত্ত্বের জন্ম কত বছর আগে? আর কোন শাস্ত্রে এর উল্লেখ আছে? আর যিনি আরাধনা করেন তিনি কি কেবল স্ত্রী লিঙ্গের? আর পুরুষ মানুষরূপ একজন মহাপুরুষ কি আপনার ঈশ্বর? ঈশ্বরের কি নারী-পুরুষ-হিজড়া ভেদ আছে? শাস্ত্রে কি বলে?

    ।।নমস্তে।।
    @ বৈদিক আর্য সমাজ