• সর্বশেষঃ

    গীতা সমীক্ষাঃ পর্ব ৫ঃ সন্ন্যাস আসলে কি? — এ বিষয়ে গীতায় কি বলা হয়েছে।


    বর্তমান সময়ে সনাতনীদের ভেতর এক ভয়াভয় কুসংস্কার দেখা যাচ্ছে। সন্ন্যাসের নাম করে বহু যুবক তাদের কর্ম ত্যাগ করে নিজেকে ভগবানের নিকট তথাকথিত সমার্পণ করেন। বিবাহ করেন না, এমনকি মা বাবাকেও ত্যাগ করেন। এসবের কারণ অনুসন্ধান করতে গিয়ে দেখা যায় স্বর্গ প্রাপ্তির মিথ্যা মোহ এবং দায়-দায়িত্বের বোঝা এড়িয়ে যেতে তারা সংসার ত্যাগ করে কর্ম হতে পলায়ন করেন। কর্ম থেকে এমন পলায়নই কি সন্ন্যাস? শুনুন গীতা কি বলে — 

    অর্জুন ভগবান্ শ্রীকৃষ্ণ কে কহিলেন — 
    …... সন্ন্যাস ও ত্যাগের তত্ত্ব কি, তাহা পৃথকভাবে জানিতে ইচ্ছা করি। (গীতা ১৮/১)

    শ্রীভগবান্ বলিলেন —
     কাম্য কর্মের ত্যাগকেই পণ্ডিতগণ সন্ন্যাস বলিয়া জানেন; এবং সমস্ত কর্মের ফল-ত্যাগকেই সূক্ষদর্শিগণ ত্যাগ বলিয়া থাকেন। (গীতা ১৮/২)

    যজ্ঞ, দান ও তপস্যারূপ কর্ম ত্যাজ্য নহে, উহা করাই কর্তব্য। যজ্ঞ, দান ও অপস্যা বিদ্বানগণেরও চিত্তশুদ্ধিকর। (গীতা ১৮/৫)

    হে পার্থ, এই সকল কর্মও কতৃত্বাভিমান ও ফল কামনা ত্যাগ করিয়া করা কর্তব্য। ইহাই আমার নিশ্চিত মত এবং ইহাই উত্তম মত। (গীতা ১৮/৬)

    হে পুরুষশ্রেষ্ঠ ত্যাগ ত্রিবিধ বলিয়া কথিত হইয়াছে। (গীতা ১৮/৪)

    স্বধর্ম বলিয়া যাহার যে কর্ম নির্দিষ্ট আছে, সেই কর্ম ত্যাগ করা কর্তব্য নহে। মোহবশতঃ সেই কর্ম ত্যাগ করাকে তামসত্যাগ বলে। (গীতা ১৮/৭)

    কর্মানুষ্ঠান দুঃখকর মনে করিয়া কায়িক ক্লেশের ভয়ে  যে কর্ম ত্যাগ করা হয়, তাহা রাজসত্যাগ। যনি এই ভাবে কর্মত্যাগ করেন, তিনি প্রকৃত ত্যাগের ফল লাভ করেন না। (গীতা ১৮/৮)

    হে অর্জুন, কতৃত্বাভিমান ও ফলকামনা ত্যাগ করিয়া, কেবল কর্তব্য বলিয়া যে কর্ম করা হয়, তাহাই সাত্ত্বিক  ত্যাগ বলিয়া কথিত হয়। (গীতা ১৮/৯) 

    সত্বগুণবিশিষ্ট, স্থিরবুদ্ধি, সংশয়শূণ্য পূর্বোক্ত ত্যাগী পুরুষ দুঃখকর কর্মেও দ্বেষ করেন না এবং সুখকর কর্মেও আসক্ত হন না।  (গীতা ১৮/১০) 

    যে দেহ ধারণ করে তাহার পক্ষে কর্ম সম্পূর্ণরূপে ত্যাগ করা সম্ভবপর নয়; অতএব যিনি কর্মফল ত্যাগ করেন, তিনিই প্রকৃত ত্যাগী বলিয়া কথিত হন। (গীতা ১৮/১১)

    যাহারা ফল-কামনা ত্যাগ করেন না সেই অত্যাগী পুরুষগণের মৃত্যুর পরে কর্মঅনুসারে অনিষ্ট, ইষ্ট ও ইষ্ট-অনিষ্ট মিশ্র এই তিন প্রকারের ফল লাভ হয়। কিন্তু সন্ন্যাসীদের কখনও ফল লাভ হয়না। [ অর্থাৎ, প্রকৃত সন্ন্যাসী ফলাকাঙ্ক্ষা ত্যাগ করে কর্ম করেন তাই তাদের কর্মফলও ভোগ করতে হয়না তারা পরমাত্মায় লীন হয়ে মোক্ষ লাভ করেন] ( গীতা ১৮/১২)

    আশাকরি সংসার ত্যাগী ঐ সব সন্ন্যাসী আসলে কেমন সন্ন্যাসী তা আপনারা বুঝতে পেরেছেন। আর প্রকৃত সন্ন্যাসী করা সেকথাও জানতে পেরেছেন। 

    তবে হ্যাঁ, কখনো কখনো সমাজের উন্নতির জন্য ঘর-সাংসার সবকিছু ত্যাগ করাই লাগে। যারা এরূপ করেন তারাও নিশ্চই মহান।কিন্তু এমন সন্ন্যাসী শতবছরে ২/১ জন আসেন। 

    ।। নমস্তে।। 
    @ বৈদিক আর্য সমাজ