দয়ানন্দ-প্রশস্তি ও আর্যসমাজ-পরিচিতি
মহাত্মা গান্ধী
(১৯২৬):
“মহর্ষি দয়ানন্দ সম্বন্ধে আমার বক্তব্য এইরূপ — তিন ভারতের
আধুনিক ঋষি, সংস্কারক
ও মহাপুরুষদের মধ্যে অন্যতম। তাহার ব্রহ্মচর্য, উদার স্বাতন্ত্র,
বিশ্বপ্রেম, কর্ম
কুশলতা ইত্যাদি গুণ লোককে মুগ্ধ করিত। তাহার জীবনের
প্রভাবে ভারত যথেষ্ট প্রভাবিত। স্বামী দয়ানন্দ ছিলেন একজন উচ্চ শ্রেণীর বিদ্বান ও
সমাজ সংস্কারক। মাতৃভূমির প্রয়োজন বোধেই তিনি সংসার পরিত্যাগ করিয়াছিলেন। আমার
নিকট আর্য সমাজ বড়ই প্রিয়। এই সমাজ বুদ্ধির প্রয়োগ দ্বারা কার্য করে এবং দেশের
পক্ষে লাভদায়ক।”
Mahatma
Gandhi (1933) :
Among
the many rich legacies that Swami Dayananda has left to us, is his un-eqivocal
pronouncement against untouchability is undoubtedly one. (Yerveda Central Jail)
- Dayanandà Commemoration Volume P. I.
শ্ৰীমতী কস্তুরী
বাঈ গান্ধী (১৯২৬):
স্বামী দয়ানন্দের জীবনে
সত্যানুসন্ধিৎসা দৃষ্ট হয় সুতরাং তিনি শুধুআর্য সমাজের নিকটেই পূজ্য নহেন সমগ্র
বিশ্বের নিকটেই।
Rabindranath
Tagore (1933):
Ioffer
my homage of generation to Swami Dayananda, the great path-maker in modern India,
who through bewildering tangles of creeds and practices- the dense undergrowth
of the degenerate days of our country - cleared a straight path that was meant
to lead to a simple and rational life of devotion to God and service for man.
With clear-sighted vision of truth and courage of determination he preached and
worked for our self-respect and vigorous awakement of mind that could strive
for a harmonious adjustment with the progressive spirit of the modern age and
at the same time keep in effect touch with the glorious past of India when it
revealed its personality in freedom of thought and action, in an unceouded
radiance of spiritual realisaton (Santiniketan).
আচার্য
শ্রীপ্রফুল্লচন্দ্র রায় (P.C.
Roy):
“আর্য
সমাজের সিদ্ধান্ত ও দেশবাসীকে আমি আন্তরিক প্রশংসা করি। বেদ একেশ্বরবাদের সমর্থক।
আর্য সমাজ ক্রিয়াত্মকরূপে জাতিবন্ধনকে ছিন্ন করিয়াছে। আমি এই জাতি বন্ধনকে
ভারতীয় রাষ্ট্র নির্মাণ কার্যে এক ভীষণ অভিশাপ ও ভয়ানক বাধা মনে করি। আর্য সমাজ
“অস্পৃশ্য জাতিকে” প্রীতি ও প্রেমের হস্ত বাড়াইয়াছে এবং তাহাদিগকে সমাজের
অন্তর্ভুক্ত করিয়া কালিঙ্গন করিতেছে! আর্য সমাজের নেতাদের কর্মে অনুরাগ আছে এবং
এ জন্য তাহারা যথেষ্ট আত্মত্যাগও করিয়াছেন। আর্যসমাজ তাহার কর্ম তালিকার মধ্যে
স্ত্রী-শিক্ষাকে এক মহত্বপূর্ণ স্থান দান করিয়াছে। আর্য সমাজ আমাদের মাতৃভূমির
উদ্ধারের জন্য বহু কিছুই করিয়াছে,
এ জন্য ইহা আমাদের নিকট চিরকৃতজ্ঞতার পাত্র।”
Shri
Subhas Chandra Bose (Netaji):
Swami
Dayananda Saraswati is certainly is one of the most powerful personalities who
have shaped modern India and are responsible for its moral regeneration and
religious revival. His Samaj-the Arya samaj is clearly and unquestionsbly one
of the most potent factors in rebuilding, reforming and rejuvenating the
instiutions of Hindu India" - (Vedic Magazine, December.1922.)
প্রোঃ
ম্যাক্সমুলার (Prof.
Maxmullar):
“আর্য
সমাজের আন্দোলনের পক্ষে আমার পূর্ণ সহানুভূতি আছে। আমি জানি স্বামী দয়ানন্দ সাধু
উদ্দেশেই কর্ম করিয়াছেন। স্বামী দয়ানন্দ যে কার্যকরিয়া গিয়াছে তাহাতেই তাহার
শিষ্যগণের তৃপ্ত থাকা উচিৎ নয় বরং যে কার্য তিনি অসম্পূর্ণ রাখিয়া গিয়াছে তাহা
সমাপ্ত করা উচিৎ। আর্য সমাজের যদি কিছু সেবা করিতে পারি তবে নিজেকে ধন্য মনে
করিব।” (Extract from a
letter of Maximullar, dated7,7. ISSB toLakshumi Narayan, President, Arya samaj,
London),
“ঋগ্বেদ
হইতে আরম্ভ করিয়া দয়ানন্দের ঋগ্বেদাদি ভাষ্য ভূমিকা পর্যন্ত সমগ্ৰ সংস্কৃত
সাহিত্যকে আমরা দুইভাগে ভাগ করিতে পারি। বৈদিকও বৌদ্ধ সাহিত্যকে প্রথম ভাগের ও
অন্যান্য গ্রন্থ দ্বিতীয় ভাগের অন্তর্গত মানি।” – (Page 74, What India can it teach us
by Prof, Maxmullar)..
Dr.
Sudhindra Bose M.A.,Ph.D.:
Professor
in the University of India (U.S.A.) Dayananda Commemoration Volume. 19133.Page
194.
When
Swami Dayananda Saraswati began his labours in India, as a religious and social
reformer, he met with bitter opposition from the organised Christian Missionary
propa-. ganda. The Christian Missonary almost unchecked and unresisted at that
the time, threatend the very existence of Hindu life and openly avowed their
ditermination to destroy the Hindu Religion. Some of the Christian Zealots even
pedicted the utter collapse of Hinduism at no distance date. But Swami
Dayananda Saraswati met the challenge of the Christian propagandists and
envisaged a brighter future for the Sanatan Dharma. His work has borne abundant
fruit."
সি. এফ.
এন্ড্রজ, (Rev.
C. F. Andrews):
দয়ানন্দের ব্যক্তিত্ব ও চরিত্র সম্বন্ধে
আমি বিস্মিত হইয়া যাই। তিনি জিতেন্দ্রিয়,
ব্রহ্মচারী, স্বীয়
সিদ্ধান্তানুকূল আচরণে দৃঢ়,
হৃষ্ট-পুষ্ট, শূর-বীর ও স্বাধীনচেতা ছিলেন। তিনি বড়ই ধৈর্যের সহিত কয়েক বর্ষ ধরিয়া
একইভাবে ভারতের বিদ্বানদের প্রতযোগিতা করিয়াছে। তাহার স্বদেশবাসী প্রথমতঃ তাহার
মস্তকে নাস্তিকতা আরোপ করিয়াছিল। কিন্তু তিনি ছিলেন সত্যের উপর অচল,অটল ও দৃঢ়।
স্বামী দয়ানন্দ যে সত্যের জন্য নিজেকে বলিদান দিয়াছিলেন আমি তাহা স্পষ্ট ও
প্রত্যক্ষরূপে বুঝিতে পারিতেছি। বাল্যকাল হইতে মরণকাল পর্যন্ত তিনি ছিলেন তপস্বী।
স্বামীজী যে মহৎ উদ্দেশ্য নিয়ে এত
বীরত্বের সঙ্গে প্রচার করিয়াছিলেন এবং যাহার জন্য জীবনকেও বলি দিয়াছিলেন তাহা
আর্য সমাজের শক্তি ও জীবন হইতে বিচ্যুত হইবে না। আমি ভূখন্ডের সর্বত্রই আর্য
সমাজকে মানবহিতকর কার্য করিতে দেখিয়াছি। গতবর্ষে সর্বাপেক্ষা আনন্দের সংবাদ
পাইয়াছি। পূর্বব্রিটিশ আফ্রিকার আর্যসমাজ শুধু বালক-বালিকাদের বিদ্যালয়, মহিলা-আর্যসমাজ, আর্য যুবক সংঘ
ও এইরূপ অন্যান্য প্রতিষ্ঠানই স্থাপন করে নাই, নিগ্রোদের শিক্ষার জন্যেও বিদ্যালয় স্থাপন করিয়াছে।
(সংকলকের “দিগ্বিজয়ী দয়ানন্দ” ১৯২৬ হইতে)।
Sir
Saiyad Ahmed Khan:
( Founder of the Aligarh University) on the death of Swami Dayananda)-1883
"Swami
Dayanada Saraswati was a profound scholar of Sanskrit and critical student of
the Vedas. Beside being a learned
scholar he was a man of distinctly noble and spiritual nature. His disciples
honoured him like a god. And undoubtedly he deserved that honour. He brought
about certain reforms in the Hindu religion. He was vehemently against idol
worship and he was triumphat in discussion with Pandits on the contention that
there was no idol worship sanctioned by the Vedas. He did not consider it right
to worship any other God than the formless One. He also strived to establish
that the Vedas do not advocate the worship of elements.
I
was very well asquainted with the late Swami Dayananda Saraswati and I always
showed great respect to him simply because he was such an excellent and learned
man that the beloved men of all religions respected him.
"In
my case he was such a great man as has no equal in India. Every one, therefore,
should mourns his death and feel sorry that such an unparalleled man has passed
away from our midst."
এন্ড ডেভিড
জ্যাকসন, আমেরিকা
(Andrew David
Jackson, America):
“সনাতন
আর্যধর্মকে প্রকৃত অবস্থায় ফিরাইয়া আনিতে যে আগ্নি এতদিন অগ্নিকুন্ডে অবস্থিত
ছিল তাহাই আর্য সমাজ। এই অগ্নি ভারতের এক পরম যোগী দয়ানন্দ সরস্বতীর হৃদয়ে
জ্বলিতেছিল। হিন্দু ও মুসলমান এই অগ্নিকে রোধ করিতে চারিদিক হইতে ছুটিয়া
আসিয়াছিল কিন্তু এই অগ্নি এতই তেজের সঙ্গে জ্বলিতে আরম্ভ করিল যে এই অগ্নির
উদ্বোধক দয়ানন্দ সরস্বতীও তাহা কল্পনা করিতে পারেন নাই। যাহাদের গির্জা ঘরের
অগ্নিও পবিত্র এই এশিয়াতেই প্রথম জ্বলিয়াছিল, সেই খ্রীষ্টানেরাও এশিয়ার এই সদ্য প্রজ্বলিত অগ্নিকে
ঠান্ডা করিতে হিন্দু ও মুসলমানের সঙ্গে মিলিত হইয়াছিল। কিন্তু এই ধর্মাগ্নি
দ্বিগুণ বেগে জ্বলিয়া উঠিল। এই অগ্নি জগতের সমস্ত রাজ্য, সাম্রাজ্য ও
শাসনতন্ত্রকে দুর্নীতিকে ভস্মীভূত করিয়া শুদ্ধ করিবে। আমি ইহা বুঝিতে পারিয়া
নৃত্য করিতেছি।”
Romain
Rolland ( from his "Life of Ramkrishna):
"The
enthusiasic reception accorded to the thunders champion of the Vedas, a Vedist
belonging to a great race and penetrated with the sacred writing uf ancient
India and with her heroic spirit, is then easily explained. He alone hurled the
defiance of India against her invaders. Dayananda decleared war cleft it
asunder with scant reference to the scope or exact atitude of his blows.
"Dayananda
had no greater regard for the Koran and the Puranas, and trampled underfoot the
body of Brahmin orthodoxy. He was ruthless critic of all who, according to him
had falsified or profaned the true Vedic religion. He was a Luther fighting
against his own misled and misguided Church of Rome, and his first care was to
throw-open the wells of the holy books, so that they see and drink for
themselves.
He
wrote commentories on the Vedas in the vernacular- it was in truth an epoch-making
date for India when a Brahmin not only acknowledged that all human beings have
the right to know the Vedas, whose study had been previously prohibited by
orthodox Brahmins, but insisted that their study and propaganda was the duty of
every Arya. | “His creation the Arya samaj, postulates in pricipleequal justice
for all men and all nations, togather with equality of the sexes.”
যোগিরাজ শ্রী
অরবিন্দ:
বেদভাষ্য সম্বন্ধে আমার পূর্ণ
বিশ্বাস-অন্তে যে ভাষ্যই প্রামাণিক বলিয়া স্থিরীকৃত হউক না কেন, স্বামী দয়ানন্দ
সর্বাগ্রে পূজা পাইবেন,
কারণ বেদ ভাষ্যের প্রকৃত রহস্য তিনিই আবিষ্কার করিয়াছেন। বিশৃঙ্খল, অবিদ্যা, অন্ধকার ও বহু
শতাব্দীর ভ্রমজালে জনতা আবদ্ধ ছিল। তাহার দৃষ্টিই ইহা ভেদ করিয়া সত্যকে গ্রহণ
করিয়াছিল। রাজা রামমোহন রায় উপনিষদ পর্যন্ত পৌছিয়াই নিবৃত্ত হইয়াছিলেন, আরও অগ্রসর
হইয়া অনুভব করিয়াছিলেন যে বেদই আমাদের জ্ঞানের মূল প্রসবণ! ("Dayananda and the Vedas" by
Shri Aravinda)
পাঞ্জাব
কেশরীলালা লাজপত রায় -
স্বামী দয়ানন্দ সরস্বতী আমার গুরু। সংসারে আমি শুধু ইহাকেই গুরু
বলিয়া মানিয়াছি। ইনি আমার ধর্মপিতা এবং আর্য সমাজ আমার ধর্ম-মাতা। এই দুইয়ের
ক্রোড়েই আমি লালিত পালিত হইয়াছি এবং হৃদয় ও মস্তিষ্ককে গঠন করিয়াছি। আমার বড়ই
গর্ব যে আমার গুরু স্বাধীন পুরুষ ছিলেন। তিনিই আমাকে স্বাধীনভাবে চিন্তা করা, কথা বলা ও
কর্তব্য পালন করা শিখাইয়াছে। ইহাও আমার গর্বের বিষয় যে মাতা আমাকে প্রতি কর্মে
নিষ্ঠা শিখাইয়াছে। একজন আমাকে স্বাধীনতা দিয়াছেন এবং অন্যে আমাকে
নিয়মানুবর্তিতা দান করিয়াছে। স্বামীজী আমাকে দেশপ্রেমের সুমিষ্ট ফলের আস্বাদন
দিয়াছে, জাতিসেবার
বীজ হৃদয়ে বপন করিয়াছে এবং সঙ্গে সঙ্গে সমগ্র জাতির সেবার জন্য হৃদয়কে বিশাল ও
উদার রাখিবার উপদেশ দিয়াছে।
স্বামী
শ্ৰদ্ধানন্দ সন্ন্যাসী - মহর্ষি দয়ানন্দ ভারতীয় সম্প্রদায়গুলিকে যেমন সামাজিক, আর্থিক ও
আধ্যাত্মিক বিষয়ের সরল পথ দেখাইয়াছিলেন,
ঠিক তেমনই রাজনীতি ক্ষেত্রেও নিজেকে অভিজ্ঞ সন্ন্যাসী রূপে পরিচিত করিয়াছিলেন। আধ্যাত্মিক
ক্ষেত্রে পৌরাণিক হিন্দু,
জৈন ও শিখকে জাগাইয়া মুসলমানদিগকে ও “ফিক ও শির্কের” (উপসম্প্রদায়ের) গর্ত
হইতে বাহিরে আসিতে উৎসাহ দিয়াছিলেন।
Pandit
BhagavanDas M.A., D.LITT(Beneras):
Swami
Dayanada wrote rationalist commentories on the Vedas, with extraordinary
learning. From 1863 to 1883, Swami Dayananda wandered incessantly, all over the
upper and largerhalf of India, like the Buddha, preaching and holding
disputitions with the orthodox Pandit in town, and arousing keen interest and
controvresy among the Hindu Public. Swami Dayananda may certain be said to be
the first pioneer and principal author of the latest Hindu revival.
Ramananda
Chatterjee -
(The
Editor, the Modern Review and Acharya Sadharan Brahma Samaj, Calcutta)
"The
Swami (Dayananda) wanted to realise the ideal of unifying India Nationaly,
socialy and religiously. Tomake Indians one nation, he thought it was necessary
to free it from foreign rule. In order to make the people of India socialy one,
he wanted to eliminate the differences of caste and class. To make India
religiously one, he desired to substitute his Vedic religions prevelent in
India. These aims of Swami Dayananda have brone some fruit."
পন্ডিত জহরলাল
নেহে( (১৯২৯) কংগ্রেস প্রেসিডেন্ট:
পূর্ণ স্বাধীনতার আন্দোলনকে বিদেশী
সরকার সহ্য করিতে পারিতেছে না – ইহার মধ্যে যুক্তি আছে। কিন্তু ভারতের বহু বিশিষ্ট
ব্যক্তিও ইহাকে অসহনীয় মনে করিতেছে,
ইহাই বিস্ময়কর ব্যাপার। কানপুর ডি.এ.ভি. কলেজের ছাত্রদের আমন্ত্রণে সেখানে
উপস্থিত হইলাম, কলেজের
কতৃপক্ষ আমার বক্তৃতার স্থান দিলেন না। অনুরূপভাবে কলিকাতার বিদ্যাসাগর কলেজের
ছাত্রদের আমন্ত্রণে আসিয়াও কলেজের অনুমতি পাইলাম না। ছাত্রদের প্রার্থনায়
কলিকাতা আর্য সমাজের কর্তৃপক্ষ এই পবিত্র মন্দিরে আমার বক্তৃতার স্থান দিয়াছেন।
সভায় সভাপতিত্ব করিতেছে উক্ত কলেজেরই অধ্যাপক শ্রীঅমূল্যচরণ বিদ্যাভূষণ।
আর্যসমাজের বৈশিষ্ট্য আমার দৃষ্টিতে চির উজ্জ্বল। ইহার প্রতিষ্ঠাতা মহর্ষি
দয়ানন্দ ছিলেন ধর্মযোদ্ধা,
সমাজ সংস্কারক, রাষ্ট্র
নির্মাতা ও নির্ভীক সন্ন্যাসী। তাহার অনুযায়ী আর্য সমাজের মধ্যেও অনুসরণকারী আর্য
সমাজীগণের মধ্যে মহর্ষির গুণ আদর্শ ব্যাপকরূপে দৃষ্ট হয়। (কলিকাতা আর্য সমাজের
মন্দিরে প্রদত্ত বক্তৃতা হইতে উদ্ধৃত১৯২৯)।
সভাপতি
রাজেন্দ্র প্রসাদ (১৯৩৯):
কলিকাতার আর্য সমাজের আমন্ত্রণে আজ
এই পবিত্র মন্দিরে উপস্থিত হইয়াছি। আমি কলিকাতা বিশ্ববিদ্যালয়েরই ছাত্র ছিলাম।
ছাত্র জীবনের মধ্যে-মধ্যে এই মন্দিরে আসিতাম। স্বাধীন চিন্তাধারাকে সাহসিকতার
সঙ্গে প্রকাশ করার শক্তি একমাত্র আর্য সমাজের মধ্যেই দেখিতে পাই। জাতীয়তা বোধ, দেশভক্তির প্রেরণা, সমাজ-সংস্কারের
জন্য ত্যাগ স্বীকার ও পরাধীনতার জ্বালাবোধ আর্য সমাজের মধ্যেই সর্বপ্রথম ব্যাপক
ভাবে দৃষ্ট হইয়াছিল। পরাধীন ভারত আর্য সমাজের নিকটেই সর্বপ্রথম স্বাধীনতার
প্রেরণা পাইয়াছিল। এই সমাজের প্রতিষ্ঠাতা প্রাতঃস্মরণীয় ত্যাগী সন্ন্যাসী স্বামী
দয়ানন্দের পুণ্য স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা অর্পণ করি।(কলিকাতা আর্য সমাজ মন্দিরে
প্রদত্ত বক্তৃতার অংশ)।
লালা লাজপতরায়
(১৯২০): আমার শরীরের প্রতিরক্তবিন্দু ও মনের প্রতিটি
শুভ চিন্তা মহর্ষি দয়ানন্দের প্রভাবে প্রভাবিত। কলিকাতা আর্য সমাজের মন্দিরে
প্রবেশ করিতেই মনে হইল নিজের গৃহে ফিরিয়া আসিয়াছি। আজ হইতে প্রায় ৩৫ বৎসর পূর্বে
কলিকাতায় কয়েকজন বাঙ্গালী মনীষীর আগ্রহে ও চেষ্টায় আর্য সমাজ স্থাপিত হইয়াছিল।
বঙ্গদেশে বেদের আদর্শ স্থাপিত হইবে,
বেদের পত্রিকা পতাকা বঙ্গদেশময় সর্বত্র উত্তোলিত হইবে, স্থানে স্থানে
বেদের জয়ধ্বনি উখিত হইবে—এই ছিল তাহাদের আশা ও আকাঙ্খ। কিন্তু। দূর্ভাগ্যের বিষয়
আজও এই আর্য সমাজে ৩৫ বৎসরে ৩৫ জনও বাঙ্গালী পাওয়া যায় নাই। কারণ অনুসন্ধান করা
উচিৎ। মনে রাখিতে হইবে বেদই বঙ্গদেশকে নবজীবন দান করিবে। যাহারা বঙ্গদেশের বাহির
হইতে এখানে প্রচার কার্যে আসিয়া থাকেন। তাহাদের বঙ্গদেশ, বঙ্গভাষা ও
বঙ্গবাসী—এই তিনের প্রতি সেবার মনেভাব লইয়া প্রচার করিতে হইবে। এই বঙ্গদেশই সর্বপ্রথমে
মহর্ষি দয়ানন্দকে চিনিতে
পারিয়াছিল। বাঙ্গালী জনসাধারণ আর্য সমাজকে নিজস্ব বলিয়া গ্রহণ করিলে
সর্বাঙ্গীন কল্যাণ লাভ হইবে,
তাহাতে ভুল নাই। (জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ডের পরে কলিকাতায় কংগ্রেসের
বিশেষ সভাপতিত্ব করিতে আসিলে কলিকাতা আর্যসমাজ মন্দিরে তাহার স্বাগত সভায় প্রদত্ত
বক্তৃতা উদ্ধৃত।)
Sri
BipinChandra Pal:
“The
Satyatrtha Prakash which contains the teaching of Dayananda, clearly proves his
interpretation of the psychology of the Arya samaj. Whatever may be the
philosophical value of the teaching and however much these may be discordant
with some of the bedrock doctrines and ideals of Hindu Universalism, it can not
be denied that the movement of Dayananda Saraswati,as organised in the Arya
Samaj, has contributed more than the rational movement of the Raja's (Rammohan
Roy's ) Brahmo Samaj to the developement of a new national consciousness in the
modern Hindus...." (Memories of my life and times by Bipin Chandra Pal, P.
3450). 50).
শ্ৰীমতী সরোজিনী
নাইডু (১৯২২):
“স্বামী
দয়ানন্দ সরস্বতী বর্তমান যুগের অন্যতম বিশাল শক্তিকেন্দ্র। তাহার বাণী প্রকৃতই
প্রাচীন বৈদিক ধর্মের সত্য সার অংশ। ইহা জাতিকে পুনর্জীবিত করিবে এবং স্বীয় আদর্শ
ও সীমার অন্তে পৌছাইয়া দিবে। বর্তমানে ভারতে যদি কিছুর প্রয়োজনীয়তা থাকে তবে
তাহা আত্মিক জ্ঞানের পুনরুদ্বোধন। স্বামী দয়ানন্দের ন্যায় দূরদর্শী ও বিচারশীল
পুরুষই ভারতবর্ষের সংস্কারের পথ খুলিয়া দিতে পারেন এবং ইহাকে উন্নতির উচ্চ শিখরে
লইতে পারেন।” (An
extract from Srimati Sarojini Naidu's letter dated 20.9.22 to Dr.Chandravarkar
of Hydrabad).
ডাঃ
শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়(১৯২২):
(২১-২২শে
ফেব্রুয়ারী, ১৯৪৪
সনে নিখিল ভারত আর্য-মহাসম্মেলন, দিল্লী পঞ্চম
অধিবেশনে সভাপতিরূপে ভাষণ) “ভারতবর্ষে ইংরেজদের প্রভুত্ব ও পাশ্চাত্য শিক্ষার
প্রসার হওয়ায় আর্য সমাজের বিস্তার ও কার্য -
ভারতে ও বহির্ভারতে ৪ হাজারের উপরে
আর্য সমাজ আছে। তন্মধ্যে ৩ হাজার ভারতে। প্রান্তীয় আর্য প্রতিনিধি সভা ও বিশেষ
বিশেষ জেলার উপ-প্রতিনিধি সভার সংখ্যা প্রায় ২ শত। ভারত, নেপাল আফ্রিকা, ট্রিনীডাড, ফিজী, আদি স্থানে
আর্যবীর দলের শাখা ৪ শত। আর্যকুমার সভা ও আর্যযুবক সভার সংখ্যা প্রায় ২ শত।
আর্য সমাজ পক্ষ হইতে প্রায় ৩ হাজার
শিক্ষা প্রতিষ্ঠান কার্য করিতেছে,
তন্মধ্যে ৩শতের অধিক ডিগ্রী কলেজ ও হাইস্কুল। বালক ও বালিকাদের পৃথক
পৃথক্ গুরুকুল ও সংস্কৃত পাঠশালার সংখ্যা ৬০। দলিত জাতির বালক-বালিকাদের জন্য
পাঠশালা ৪ শতের অধিক। টেকনিক্যাল ইনষ্টিটিউটের সংখ্যা ১২ হইতে অধিক।
অনাথালয়ের সংখ্যা ২ শতের উপরে।
অতিথি-ভবনের সংখ্যা ৫ শত প্রায়। ব্যায়ামশালা প্রায় প্রতি আর্য সমাজের সঙ্গেই
আছে।
আর্য সমাজের প্রচারক ও উপদেশকের
সংখ্যা এক হাজারের উপরে। আর্য সমাজভুক্ত নরনারীর সংখ্যা প্রায় এক কোটি। ৫ শতের
উপর প্রেস, পত্রিকা, পুস্তকালয় ও
পাঠাগার আছে।
আর্য সমাজের শিক্ষা প্রতিষ্ঠান
হইতে লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রী শিক্ষা গ্রহণ করিতেছে। ঐ সব প্রতিষ্ঠানে প্রতি বৎসর
এক কোটি টাকারও অধিক ব্যয় হয়।-(ভক্তি দর্পণ হইতে)।
আর্য সমাজের
রিলীফ ও কার্য – আর্য সমাজ রিলীফ কার্যে অর্থাৎ বন্যা-ভূমিকম্প-দুর্ভিক্ষ
হইতে দেশবাসীকে রক্ষা করিবার কার্যে ১৮৯৬ খ্রীষ্টাব্দ হইতে অগ্রসর হইয়াছে।
পাঞ্জাব, রাজপুতানা, মধ্যপ্রদেশ, বোম্বাই, গুজরাটে, বঙ্গদেশে ও
আসামে আর্য সমাজের রিলীফ বা ত্রাণ সমিতির কার্য অত্যন্ত প্রশংসাজনক।
আর্য সমাজের
শুদ্ধি কার্য — আর্য সমাজের স্থাপনের পূর্ব হইতেই সর্বপ্রথম মহর্ষি
দয়ানন্দ এইরূপে শুদ্ধি কার্য আরম্ভ করিয়াছে। স্বামী শ্ৰদ্ধানন্দের পুরুষার্থের
বলে আর্য সমাজের বাহিরেও বিভিন্ন হিন্দু প্রষ্ঠিানের মধ্যে ইহা বিস্তার লাভ
করিয়াছে। সর্ব প্রদেশেই শুদ্ধি কার্যের জন্য প্রতিষ্ঠান স্থাপিত হইয়াছে। যে কোনও
অহিন্দু নরনারী স্বেচ্ছায় বৈধরূপে হিন্দু ধর্ম গ্রহণ করিতে পারে। লক্ষ লক্ষ
ব্যক্তি হিন্দু সমাজের ক্রোড়ে স্থান পাইয়াছে।